কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র  স্থাপনের উদ্দেশ্য এবং কার্যক্রম


আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের সর্ব বৃহৎ শৃঙ্খলা বাহিনী। জননিরাপত্তা ও আর্থসামাজিক উন্নয়নের লক্ষে গঠিত এ বাহিনী ইতোমধ্যে দেশের মানুষের আস্থা অর্জনে সক্ষম হয়েছে। দক্ষ ও কর্মক্ষম জনগোষ্ঠিী তৈরীতে এ বাহিনী নিরলস প্রচেষ্টা চালিয়ে আসছে। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে তাদের বেকারত্ব দূরীকরণ ও স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে আনসার ও ভিডিপি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়। এ লক্ষ্যে দেশের মোট ০৪ টি  স্থানে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়।

১। মানিকগঞ্জ।
২। পটিয়া, চট্টগ্রাম।
৩। নওহাটা, রাজশাহী।
৪। দিনাজপুর।


আনসার -ভিডিপি একাডেমিতে ১৫/০২/২০১৪ খ্রিঃ  ১ম কারিগরি প্রশিক্ষণ চালু করা হয় । পরবর্তীতে এই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি মানিকগঞ্জ জেলায় স্থানান্তর করা হয়। বর্তমানে নিজস্ব নিয়োগকৃত প্রশিক্ষক দ্বারা মানিকগঞ্জ জেলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে মোট নয়টি  ট্রেডে প্রশিক্ষণ চলমান  রয়েছে। জুলাই ২০১৪ খ্রিঃ ০৮টি ট্রেডে প্রশিক্ষণ পরিচালনার জন্য কারিগরি শিক্ষা বোর্ডের অনুমো্দন পাওয়া যায়। জানুয়ারি  ২০১৫ খ্রিঃ কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন এবং জুলাই ২০১৫ খ্রিঃ বিল্ডিং কনস্ট্রাকশন পেইন্টিং ট্রেডে কারিগরি শিক্ষা বোর্ডের অনুমোদন পাওয়া যায়। বর্তমানে মানিকগঞ্জে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে মো্ট ১০ টি ট্রেডে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
 কারিগরি শিক্ষা বোর্ডের অনুমোদন পাওয়ার পর এ পর্যন্ত  ১০ টি ট্রেডে ১২১৫ জন প্রশিক্ষণার্থী সাফল্যজনকভাবে প্রশিক্ষন সম্পন্ন করেছে।




প্রশিক্ষণার্থীর যোগ্যতাঃ

  • নূন্যতম ৮ম শ্রেণী পাশ।(রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিং, টাইলস এন্ড সেটিং, কম্পিউটার অফিস অ্যাপ্লকিশেন এর ক্ষেত্রে এস.এস.সি পা)
  • ভিডিপি সদস্য হতে হবে। 
  • সু-স্বাস্থ্যের অধিকারী হতে হবে।
  • বয়ষঃ ১৮ হতে ৩৫ বছর পর্যন্ত।   
  • বিঃদ্রঃ রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিং ও টাইলস্ এন্ড সেটিং প্রশিক্ষণের সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা এস,এসসি। 
 প্রশিক্ষণার্থী বাছাইঃ
প্রত্যেক জেলা থেকে কোটা অনুযায়ী বিভিন্ন কোর্সে প্রশিক্ষণার্থী বাছাই করা হয়। গ্রাম, ইউনিয়ন, উপজেলা পর্যায় থেকে আনসার ও ভিডিপি সদস্য-সদস্যাদের বাছাই করে প্রশিক্ষণে পাঠানো হয়।

যাতায়াত ভাতা
 প্রশিক্ষণ নির্দেশিকা অনুসারে যাতায়াত ভাতা প্রদান করা হয়।

চিকিৎসা ব্যবস্থা
প্রশিক্ষণার্থীদের জন্য আধুনিক এমআই রুম সহ ল্যাব রয়েছে।

থাকা ও খাওয়ারসু-ব্যবস্থা
প্রশিক্ষণার্থীদের থাকা-খাওয়া সম্পূর্ণ ফ্রি।

পোশাক পরিচ্ছদঃ
প্রশিক্ষণ কেন্দ্র হতে ভেস্ট,পিটিসু, সেন্ডো গেঞ্জি, মোজা প্রদান করা হয়।

খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানঃ
প্রশিক্ষণার্থীদের জন্য খেলাধুলা ও বিনোদনের সুব্যবস্থা আছে।  বিনোদনের জন্য টিভি ও পত্রিকার ব্যবস্থা রয়েছে।

লাইব্রেরিঃ
সু-সজ্জিত  লাইব্রেরি আছে।

প্রশিক্ষক বৃন্দ
দেশে বিদেশে কর্ম দক্ষতা সম্পন্ন প্রশিক্ষক বৃন্দ দ্বারা কারিগরি বোর্ডের সিলেবাস অনুযায়ী প্রশিক্ষণ
প্রদান করা হয়।

facebook page